ডুয়ার্সকের আদিবাসী -মালা খড়িয়া।
পাহাড়, জাঙ্গাল, নাদি, ঝারনা , জন্তু জানোয়ার, চারাই, চা বাগানকের গইঠ কাহলেই সবকার সে আগে ই ডুয়ার্সকের গইঠ কাহেক লাগেল। হিয়াকের ডুয়ার্সমে বাগরা আদিবাসিমান বসবাস কারেন।
ই ডুয়ার্স আহে ভারত দেশকের ভিতরে পাশছিম বাঙাল রাইজকের উত্তার পুরুব বাটে। হারাল ভারাল মান বেশ কারেক ওয়ালা ডুয়ার্সমে আহায়েন যে আদিবাসীমান উমান হলায় - উরাঁও, মুন্ডা, খাড়িয়া, মাহলি, লোহরা, সাঁওতাল, রাভা, গারো, মেচ আউরো ভি ।ইমান বহুত সাধাসিধা স্বভাবকের হোয়েন, মুরুক খাটনি খাটেক পারেন। ইমানকের সামাজমের আদমিমান বাগরা গারিব রাহেন বহুত কম আদমিমান থড়ে-মড়ে ধানি আহায়েন। হিয়াকের প্রত্যেকঠু পারিবার বাঁচেক লাগিন চা বাগান, পাহাড়, জাঙ্গাল, নাদিকের উপরে নির্ভর কারেন। ওহেলে হিয়াকের আদিবাসীমান পাহাড় জাঙ্গাল নাদি আউর চা বাগানকের ভিরে ভিরে ঘার বানায়কে রাহেন।
ডুয়ার্সকের আদিবাসীমান দুইঠু ধারামমে বাটাহায় - হিন্দু আউর ইসাই (খ্রীষ্টান)। এখান কোনো কোনো হিন্দু আদিবাসী সমাজকের আদমিমান আপান ধারাম কের নাম "সারনা" কাহেন। ই সামাজকের আদমিমান প্রাকৃতিক কে পুজা কারেন যেইসান পাহাড়, নাদি ,গাছ গাছরা, হাওয়া বাতাস এহেমানকে ভাগোয়ান মানেন আউর আপান পুরখামানকে সভেসামাই ইয়াদ কারেন। ঘারমে যে কোনো বেশ আউর বাড়কা কাম যেইসান সাদি বিহা, ছাটঠি, পুজাপাট কারেক আগে পুরখামানকের নামসে হাঁড়িয়া পানি চুয়ায়েন।আলদে আলদে জাইত আপান আপান নিয়ামকে পুরখাসে চালায়কে আওথায়। ইসাই বা খ্রীষ্টান ধারামকের আদিবাসীমান পুজাপাঠ নি কারেন,ইমান চার্চমে পারথনা কারেন। ডুয়ার্সকের আদিবাসীমানকের মায়কেরভাখি, পুজাপাঠ, নিয়াম নীতি, পিনধেক ওড়েক,চাল চালান সভে জাইতকের আলদে আলদে আহে। আপান আপান মায়কের ভাখি রাহালসেভি সভেহার সাদরি গঠিয়ায়েক পারেন আউর সাদরি গঠিয়ায়েক পাসান্দ কারেন। আলদে আলদে সামাজকের রাহালসেভি সভে জাইতকের একঠুহি মাতলাব আহে, মাতলাবঠু হলাক " জামিন, জাঙ্গাল, পানি বাঁচায়কে রাখেক"। কবি অতুল প্রসাদকের গানকের লাইন সে কাহাল যায়েল -"কিসিম কিসিম গইঠ, কিসিম কিসিম মান, কিসিম কিসিম পিনধেক আউর কিসিম কের ভিতরে ভি বহুত বাগরা মিল"।
হিয়াকের আদিবাসীমান জাঙ্গালসে কাঠি ঝুরি,শাক পাতার, গোস মাস বহুত কিসিম কের জিনিস আনেন আউর নাদিসে মাছরি ভি মাইরকে আনেন । কোনো কোনো জাইতকের শিকার কারেক নিয়াম আহে, লেকিন ইমানকের যেতনা দারকার অতনাহি জাঙ্গালসে লেইকে আওয়েন।
হিয়াকের আদিবাসীমান লারাং, গাছ পাতার, ফর ফার, ছাল বাকল সে বেমারকের দাওয়াই বানায়েন। ইমানকের সামাজমে এখনো ঝাড় ফুককের উপরে বিশুয়াস কারেন। আগুয়াল বিজ্ঞানকের যুগমে ভি এখনো বহুত পিছুয়ায়কে আহায়েন। শিক্ষাকের ইনজোত হিয়া বহুত ঘারে এখনো নি পহিচ হে, অভাব হলাক ইমানকের রোজ দিনকের সাংঘি। অভাব কের লাগিন হিয়াকের জাওয়ান ছোড়ি জানিমান ভিনরাইজমে কামায়েক যায়েন। কোনো কোনও বেইমান আদমি অভাবকের সুযুক লেইকে সাধাসিধা ডুয়ার্সবাসি ছোড়া ছোড়িমানকে কাম খোইজ দেওয়েক নামকাইরকে দোসরা রাইজ লেইকে বেইচ দেওয়েন।
আদিবাসী মানকের মায়চালান (সাংসার মায় চালায়েল) সামাজ ব্যবস্থা চালেল। ইমানকের জিউমে যেতনাভি দুঃখ দারাদ রাহেল বহুত জালদি ভুলায়কে কাম কারেক মে লাইগ যায়েন। ছোটকা বাড়কা খুসিকের দিনমে বহুত মাজা লেওয়েন। সাদি বিহা, পুজা পারাবমে সভেমিলকে নাচেন গাওয়েন রাইত দিন বহুত রিঝ রাং কারেন।
The Tribals of Dooars - Mala Kharia.
When one thinks of mountains, forests, rivers, waterfalls, wildlife, birds, and tea gardens, the first place that comes to mind is the Dooars. The Dooars is primarily inhabited by tribal communities and is located in the northeastern part of West Bengal in India.
The mesmerizing Dooars is home to tribal groups such as the Oraon, Munda, Kharia, Mahali, Lohar, Santal, Rava, Garo, Mech, and others. They are simple-hearted people known for their hard work. Most of the tribal families here are poor or lower middle-class, relying heavily on tea plantations, forests, mountains, and rivers for their livelihood. Hence, they tend to live close to these natural resources.
The tribes are divided between two religions—Hinduism and Christianity—though some Hindus now identify themselves as followers of the "Sarna" faith. They are nature worshippers, venerating mountains, rivers, trees, sunlight, and air as deities. They regularly honor their ancestors, offering 'hadiya' (rice beer) to them before any household ceremonies like weddings, initiation rituals, or worships. Each tribe follows this tradition in its unique way.
Although their languages, cultures, attire, and customs vary, most of them speak and love the Sadri language. The primary aim of all these communities is to protect their "water, land, and forests."
As the lines from Atul Prasad's song beautifully express:
"In many tongues and diverse attire - Unity burns like a single fire."
The tribes gather firewood, vegetables, and meat from the forest and fish from the rivers but take only as much as they need. Some communities also have traditional hunting practices. They use leaves, fruits, flowers, and stems from plants as medicines and continue to place great trust in traditional healing practices like 'jhar-phook' (Superstitious ritual healing).
Despite living in a modern scientific age, many tribal communities remain underdeveloped. Education has not reached every household, and poverty is their constant companion. Driven by poverty, women and girls often migrate to other states for work, which some unscrupulous individuals exploit, luring them with job offers only to sell them elsewhere.
The tribes follow a matrilineal social structure. No matter how much hardship they face, they quickly move on and immerse themselves in work. During celebrations, whether small or grand—be it a wedding or a religious festival—they come together to sing, dance, and revel day and night.
No comments